হিলি দিয়ে আসছে ভারতের পেঁয়াজ, কমছে দাম

ভারত সীমান্তে আটকে থাকা পেঁয়াজের ট্রাক হিলি স্থলবন্দর দিয়ে প্রবেশের অনুমতি পেয়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানির খবরে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। এক দিনের ব্যবধানে খুচরা বাজারে প্রতি কেজিতে প্রকারভেদে ২০ থেকে ২৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা।

আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) থেকে বেনাপোল ও হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি পুনরায় শুরু হবে।

দাম কমার কারণ হিসেবে খুচরা ব্যবসায়ীরা জানান, আজ ভারত থেকে পেঁয়াজ আসবে। সেই জন্য দাম কমেছে। আমরা কম দামে কিনে, কম দামে বিক্রি করছি।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশিদ জানান, পূর্বের খোলা এলসির ঋণপত্রের বিপরীতে সীমান্তের ওপারে আটকে পড়া প্রায় দুই শতাধিক ট্রাক বোঝাই পেঁয়াজ দেশে আসার অপেক্ষায় আছে।

ভারতীয় ব্যবসায়ীদের বরাত দিয়ে তিনি জানান, দিল্লিতে ব্যবসায়ীদের সঙ্গে সরকারি পর্যায়ে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অন্যদিকে, ভারত রপ্তানি বন্ধের আগেই বিকল্প দেশ থেকে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া শুরু করেছে চট্টগ্রামের ব্যবসায়ীরা। এখন পর্যন্ত ১৯ হাজার আটশ ৪৩ মেট্রিকটন পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে তারা। চীন, মিয়ানমার, পাকিস্তান, মিশর ও তুরস্ক থেকে এসব পেঁয়াজ আমদানি করা হবে বলে জানিয়েছেন চট্টগ্রাম সমুদ্র বন্দরের উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের উপ-পরিচালক আসাদুজ্জামান বুলবুল।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: