শেখ হাসিনাকে বিশ্বাস করে শ্রমিকরা ঠকবে না: শ্রম প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, বঙ্গবন্ধুকে বিশ্বাস করে বাঙালি জাতি ঠকেনি, তার সুযোগ্য কন্যা শেখ হাসিনাকে বিশ্বাস করে আপনারাও ঠকবেন না।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ঢাকার ডেমরা এলাকায় করিম জুট মিল প্রাঙ্গণে সরকারি সিদ্ধান্তে বন্ধ ঘোষিত রাষ্ট্রায়ত্ত পাটকলের অবসরপ্রাপ্ত/অবসানকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ কথা বলেন শ্রম প্রতিমন্ত্রী।

এসময় তিনি বলেন, বন্ধ ঘোষিত ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল জিটুজি, পিপিপি এবং লিজিং ব্যবস্থাপনায় শিগগিরই চালু হবে। চালু হলে এ সব মিলের অবসানকৃত শ্রমিকরা অগ্রাধিকার পাবেন।

প্রতিমন্ত্রী বলেন, পাট চাষে কৃষকরা যাতে নিরুৎসাহিত না হয় সেজন্য রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোকে টিকিয়ে রাখার প্রয়োজন রয়েছে। পাটজাত পণ্যে বৈচিত্র আনয়ন এবং কাঁচা পাট বেইল আকারে রপ্তানির বিষয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়কে আরো উদ্যোগী হতে হবে।

মঙ্গলবার করিম জুট মিলের ৩০ জন শ্রমিকের হাতে সঞ্চয়পত্র তুলে দেওয়া হয়। করিম জুট মিলের অবসানকৃত ১৭৫৯ জন শ্রমিকের পাওনা ১৯২ কোটি টাকা এবং অবসরপ্রাপ্ত ৬১২ জন শ্রমিকের পাওনা ৩৪ কোটি ৩৭ লাখ এবং ২৬২৫ জন বদলি শ্রমিকের পাওনা ২৫ কোটি ২১ লাখ টাকাসহ মোট ২৫১ কোটি ৫৮ লাখ টাকা পরিশোধ করা হচ্ছে। রাষ্টায়ত্ত ২৫টি পাটকলের শ্রমিকদের পাওনার ৫০ শতাংশ নিজ নিজ একাউন্টে দেওয়া হবে। অবশিষ্ট ৫০ শতাংশ সঞ্চয়পত্র আকারে পরিশোধ করা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম বক্তব্য দেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: