কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে নতুন ট্রেড চালুর পরিকল্পনা করা হচ্ছে

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, বিদেশের শ্রমবাজারে দক্ষ জনশক্তি প্রেরণের লক্ষ্যে সরকার কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে যুগোপযোগী ও বিশেষ চাহিদা সম্পন্ন নতুন নতুন ট্রেড চালুর পরিকল্পনা করছে।

তিনি বলেন, দক্ষ কর্মী তৈরির লক্ষ্যে ইতোমধ্যেই মানিকগঞ্জের সিঙ্গাইরে একটি বিশেষায়িত বায়ো-মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি ইনস্টিটিউট নির্মাণ করা হচ্ছে। দেশকে ভালবাসে বলেই প্রবাসী কর্মীরা দেশে বিপুল অংকের রেমিট্যান্স প্রেরণ করছে উল্লেখ করে তিনি বলেন, যথাযথ প্রশিক্ষণ দিয়ে অধিক সংখ্যক দক্ষ কর্মী বিদেশে প্রেরণ করতে পারলে রেমিট্যান্সের ঊর্ধ্বগতি অব্যাহত থাকবে। এছাড়াও যেসব জেলা থেকে কম সংখ্যক কর্মী বিদেশে যায়, সেসব জেলা থেকে সরকার অধিক সংখ্যক দক্ষ কর্মী বিদেশে প্রেরণের উদ্যোগ নিয়েছে বলে তিনি জানান।

রবিবার (৬ সেপ্টেম্বর) সকাল ১১ টায় জুম-অনলাইনে মেহেরপুরে উপজেলা পর্যায়ে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী একথা জানান। মেহেরপুরের জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে উক্ত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

সেমিনারে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, প্রবাসী-আয় আমাদের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাত। দেশের বৈদেশিক মুদ্রার অন্যতম উৎস হচ্ছে প্রবাসী-আয়। তাই এই খাতকে এগিয়ে নিতে আমাদেরকে আরও সচেষ্ট হতে হবে। দক্ষ মানবসম্পদ তৈরি করে প্রবাসী আয় বৃদ্ধির জন্য আমাদেরকে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করতে হবে। বিদেশে এখন দক্ষ ও প্রযুক্তি জ্ঞান সম্পন্ন কর্মীদের চাহিদা অনেক। তাই প্রশিক্ষণ কেন্দ্রগুলোতে যুগোপযোগী কোর্স তৈরি করতে হবে। তিনি আরো বলেন, প্রবাসী কর্মীরা অনেক সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। সেই সমস্যাগুলো গুরুত্বসহকারে দ্রুত সমাধান করতে হবে।

মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, দারিদ্র্য বিমোচনে ও নারীর ক্ষমতায়নে বৈদেশিক কর্মসংস্থান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি উল্লেখ করেন যে, সুষ্ঠু অভিবাসন নিশ্চিতকরণ একটি সামষ্টিক দায়িত্ব এবং এ ক্ষেত্রে গণসচেতনতার কোন বিকল্প নাই। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শহীদুল আলম এনডিসি এবং এতে আরো বক্তব্য রাখেন মেহেরপুর জেলার পুলিশ সুপার এসএম মুরাদ আলি।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: