ইউজিসির সদস্য হলেন অধ্যাপক আবু তাহের ও বিশ্বজিৎ

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মো. আবু তাহের ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের অধ্যাপক ও প্রতিষ্ঠাতা সভাপতি ড. বিশ্বজিৎ চন্দ্র।

দুজনকে আগামী চার বছরের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন আইন, ১৯৭৩ (রাষ্ট্রপতির আদেশ নং ১০/৭৩ এবং সংশোধিত আইন ১৯৯৮-এর ২/(বি) ধারা অনুযায়ী তারা নিয়োগ পেয়েছেন।

বৃহস্পতিবার (০৩ সেপ্টেম্বর) বিকেলে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর কাছে তারা যোগদান করেন।

পূর্ণকালীন সদস্য হিসেবে তারা বর্তমান অব্যবহিতপূর্ব পদে সর্বশেষ বেতনভাতা ও কমিশনের প্রচলিত বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা প্রাপ্য হবেন।

অধ্যাপক ড. মো. আবু তাহের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ডেপুটেশনে সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের লিয়েনে ট্রেজারার হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়াও তিনি জীবন বীমা করপোরেশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে কিছুদিন দায়িত্ব পালন করেন এবং এখন পর্যন্ত পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

প্রফেসর বিশ্বজিৎ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা জীবন শেষ করে লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ (সোয়াস) থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি লন্ডনে সোয়াস, লন্ডন স্কুল অব ইকোনমিক্স, কুইন মেরি ইউনিভার্সিটি অব লন্ডন ও বার্লিনে জার্মান ফেডারেল ফরেন একাডেমিতে অতিথি শিক্ষক হিসেবে পাঠদান করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: