প্রণব মুখোপাধ্যায়কে শেষ শ্রদ্ধা জানালেন রামনাথ কোবিন্দ এবং নরেন্দ্র মোদী

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দিল্লিতে শেষকৃত্য সম্পন্ন হবে প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। তার আগে দিল্লির রাজাজি মার্গে তাঁর বাসভবনে রাখা হয়েছে তাঁর মরদেহ। শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শ্রদ্ধা জানিয়েছেন শাসক-বিরোধী সব দলের রাজনীতিবিদদের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্টরা। আজ দুপুর আড়াইটে নাগাদ লোদী রোড মহাশ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

বাড়িতে পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণববাবু। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর গতকাল সোমবার তাঁর মৃত্যু হয়। তাঁর মৃত্যুতে সাত দিনের জাতীয় শোক ঘোষণা করেছে কেন্দ্র। এই সাত দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

চিকিৎসাধীন থাকাকালীন প্রণববাবুর কোভিড পজিটিভ রিপোর্ট এসেছিল। সেই কারণেই তাঁর শেষকৃত্য হবে কোভিডের সমস্ত প্রোটোকল মেনে। সামরিক সাঁজোয়া গাড়ির বদলে মরদেহ শ্মশানে নিয়ে যাওয়া হবে বিশেষ গাড়িতে।

রাজাজি রোডে প্রণববাবুর বাসভবনে শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়েছে তাঁর একটি ছবি। সেই ছবিতেই ফুল দিয়ে শ্রদ্ধা জানান সবাই। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতিকে শ্রদ্ধা জানিয়েছেন উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত, সস্ত্রীক প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, কংগ্রেসের লোকসভার দলনেতা অধীর চৌধুরী, কংগ্রেস সাংসদ রাহুল গাঁধী, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল-সহ বহু নেতা-মন্ত্রী ও সাধারণ মানুষ। সুত্র, আনন্দবাজার পত্রিকা ।

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: