লেবাননের প্রধানমন্ত্রী হচ্ছেন মুস্তাফা আদিব

সাবেক লেবানিজ প্রধানমন্ত্রীদের একটি প্রভাবশালী দল দেশের পরবর্তী সরকারের প্রধান হিসেবে বেছে নিয়েছে স্বল্প পরিচিত কূটনীতিক মুস্তাফা আদিবকে। সোমবার (৩১ আগস্ট) মনোনয়ন প্রক্রিয়ার মধ্যে তার নিয়োগ নিশ্চিত করা হবে বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।

রোববার (৩০ আগস্ট) মিলিত হয়েছিল ওই গ্রুপটি। তাদের পক্ষে বক্তব্য রাখা ফুয়াদ সিনিওরা বলেছেন, আদিবের উচিত হবে আর্থিক সংকট ও বৈরুত বিস্ফোরণের পর ভেঙে পড়া লেবাননের সংস্কারে দ্রুত একটি সরকার গঠন করা। গত ৪ আগস্ট বৈরুতে অনিরাপদে মজুদ থাকা প্রায় আড়াই হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরিত হয়ে ১৯০ জন মারা যান।

লেবাননের সাম্প্রদায়িক ব্যবস্থা অনুযায়ী প্রধানমন্ত্রীর পদটি দেওয়া হয় একজন সুন্নি মুসলিমকে। রোববার আদিবের প্রার্থিতায় সমর্থন দেন সুন্নিদের সবচেয়ে বড় রাজনৈতিক দল ফিউচার মুভমেন্টের প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী সাদ আল হারিরিসহ অন্যরাও। প্রেসিডেন্ট মাইকেল আউন সোমবার সংসদে উপস্থিত থেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করবেন ২৭ সুন্নি সাংসদের সমর্থন পাওয়া আদিব। বর্তমানে তিনি জার্মানির লেবানিজ রাষ্ট্রদূত।

আদিবকে নিয়োগ দেওয়া হচ্ছে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোনের এক মাসে দ্বিতীয়বার লেবানন সফরের আগে। লেবাননের সংস্কারে ফ্রান্সের রাষ্ট্রপ্রধানের এই সফর আন্তর্জাতিক সমর্থনের দুয়ার খুলবে মনে করা হচ্ছে। টুইটারে লেবানিজ বিশ্লেষক করিম মাকদিসি বলেছেন, ‘এটা হতে যাচ্ছে ম্যাক্রনের জন্য একটা উপহার, ভালোবাসা রইলো।’

বৈরুতে বিস্ফোরণের পর ম্যাক্রন লেবানিজ নেতাদের নতুন রাজনৈতিক বোঝাপড়ায় আসার প্রস্তাব দিয়েছিলেন এবং সতর্ক করে দিয়েছিলেন পরিবর্তনের ব্যর্থতা দেশে অস্থিরতা তৈরি করতে পারে। ওই বিস্ফোরণের এক সপ্তাহের মধ্যে হাসান দিয়াব সরকার পদত্যাগ ঘোষণা করে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: