Wednesday April14,2021

ভারতের সাবেক রাষ্ট্রপতি, উপমহাদেশের বরেণ্য রাজনীতিক, বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখার্জির জীবনাবসানে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

সোমবার এক শোকবার্তায় বিএনপির পক্ষ থেকে বলা হয়, প্রায় এক পক্ষকাল করোনাসহ অন্যান্য জটিল রোগে মৃত্যুর সঙ্গে লড়াই করে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পরলোকগমন করেছেন। পৃথিবী থেকে তার এই বিদায় গভীর দুঃখ ও বেদনার।

শোকবার্তায় বলা হয়, প্রণব মুখার্জির মৃত্যুতে ভারতবাসীর ন্যায় বাংলাদেশের জনগণ ও বিএনপি সমানভাবে সমব্যথী। প্রয়াত প্রণব মুখার্জি বাংলাদেশকে প্রীতি ও শুভেচ্ছার দৃষ্টিতে দেখতেন। তিনি ছিলেন উপ-মহাদেশের একজন বর্ষীয়ান, অভিজ্ঞ ও প্রাজ্ঞ রাজনীতিবিদ। নিরন্তর প্রচেষ্টা, কর্মময়তা ও সাফল্যের সমাহারে গড়ে উঠেছিল তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবন।

উল্লেখ্য, ৯ আগস্ট রবিবার রাতে প্রণব মুখার্জি বাথরুমে পড়ে গিয়ে মাথায় আঘাত পান। সেদিন রাত ১২টায় তাঁকে দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার মস্তিষ্কে অপারেশন হয়, তার আগে রীতি মেনে কোভিড পরীক্ষা করা হলে দেখা যায় তিনি পজিটিভ।

উল্লেখ্য, প্রণব মুখার্জি ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন। এর আগে একাধিক মন্ত্রণালয়ে তিনি কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন।