ইতালির সৈকতে নৌকায় আগুন ধরে তিন অভিবাসীর মৃত্যু

ইতালির দক্ষিণাঞ্চলের সৈকতে উদ্ধার অভিযানের সময় ২০ জনকে বহন করা নৌকায় আগুন ধরে অন্তত তিন অভিবাসীর মৃত্যু হয়েছে। রোববার (৩০ আগস্ট) এ দুর্ঘটনা ঘটেছে বলে পুলিশ ও স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে আল জাজিরা।

আরও পাঁচ অভিবাসী আহত হয়েছেন এবং তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। ইতালির ক্রোতোনে বন্দরের স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছেন, তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

অভিবাসীদের এই নৌকাকে নিরাপদে নোঙর করার চেষ্টা করতে গিয়ে দুই পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন। এমিলিও ফিওরা নামের এক পুলিশ কমান্ডারের বরাত দিয়ে বার্তা সংস্থা আদক্রোনোস জানায়, নৌকার ইঞ্জিনে আগুন ধরার পর একটি বিস্ফোরণ হয়।

বার্তা সংস্থা এএনএস’র রিপোর্ট উদ্ধার হওয়া ১২ জনকে নিকটস্থ অভিবাসন অভ্যর্থনা কেন্দ্রে নেওয়া হয়েছে। অভিবাসন নৌকাটিতে ৩৪ জন ছিল, কিন্তু ১৩ অভিবাসী আগেই তীরে পৌঁছে যান।

ইতালি আগে থেকেই আশ্রয়প্রার্থী ও অভিবাসীদের জন্য ইউরোপের অন্যতম বড় পথ ছিল। কিন্তু লিবিয়ায় মানবপাচারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ায় তা কমে এসেছে। তাছাড়া করোনাভাইরাস মহামারির কারণে এ বছর রোম অভিবাসী নৌকার জন্য বন্দর নিষিদ্ধ করে দিলেও তা বেড়েছে। এ বছর এখন পর্যন্ত নৌপথে ইতালিতে পৌঁছেছে ১৮ হাজারের মতো অভিবাসী, গত বছর একই সময়ে যা ছিল ৪ হাজার ৯ শ জন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: