Wednesday January20,2021

করোনাভাইরাস মহামারির ‘গ্রাউন্ড জিরো’ ও সবচেয়ে ক্ষতিগ্রস্ত চীনা শহর উহানের সব স্কুল ও কিন্ডারগার্টেন মঙ্গলবার (১ সেপ্টেম্বর) থেকে খুলছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

স্থানীয় সরকারের বরাতে শুক্রবার (২৮ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ১৪ লাখ শিক্ষার্থীর জন্য শহরের ২ হাজার ৮৪২টি শিক্ষা প্রতিষ্ঠান তাদের দরজা খুলে দিচ্ছে। সোমবার (৩১ আগস্ট) থেকে খুলছে উহান বিশ্ববিদ্যালয়।

ঝুঁকির মাত্রা বেড়ে গেলে আবার অনলাইন শিক্ষা কার্যক্রমে ফেরার পরিকল্পনা করে রেখেছে শহরটি। মাস্ক পরে স্কুলে আসা যাওয়া করতে পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ এবং সম্ভব হলে গণপরিবহন এড়িয়ে চলতে বলেছে তারা।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে পর্যাপ্ত সুরক্ষা সরঞ্জাম মজুদে রাখতে বলা হয়েছে স্কুলগুলোকে। এছাড়া অযথা ভিড় করতে বারণ করা হয়েছে এবং শিক্ষার্থীদের স্বাস্থ্যের অবস্থা জানিয়ে স্বাস্থ্য কর্তৃপক্ষকে প্রতিদিন রিপোর্ট করতে হবে।

বিদেশি শিক্ষার্থী ও শিক্ষকদের যারা তাদের স্কুল থেকে নোটিশ পাননি তাদের ফিরতে মানা করেছে কর্তৃপক্ষ।

গত ডিসেম্বরের শেষ দিকে এই কেন্দ্রীয় চীনা শহরে করোনা প্রথম শনাক্ত হয়। জানুয়ারি থেকে দুই মাসেরও বেশি সময় লকডাউন ছিল উহান। দেশের মোট মৃত্যুর ৮০ শতাংশই হয়েছে এই শহরে। লকডাউন তুলে নেওয়ার পর এপ্রিল থেকে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরতে থাকে উহানবাসী। ১৮ মের পর থেকে সেখানে কোনও স্থানীয় সংক্রমণের ঘটনা ঘটেনি।