ভারতের সঙ্গে সরাসরি সংঘাতের দিকে আরও এগোল নেপাল, চীনের মদতের অভিযোগ

মানচিত্র নিয়ে ভারতের বিরুদ্ধে ঘুরিয়ে সংঘাতে নামার পর এবার সরাসরি নিজেদের ক্ষমতা প্রদর্শনের খেলায় মেতে উঠল নেপাল ৷ ভারত-নেপাল সীমান্ত সংঘাতের মধ্যেই চীনের ইশারায় ফের নতুন পদক্ষেপ নিল ভারতের এক সময়ের বন্ধু রাষ্ট্র নেপাল। ভারতের সঙ্গে সীমান্ত এলাকায় ১০০টি নতুন সেনা চৌকি বানানোর সিদ্ধান্ত নিল প্রতিবেশী দেশটি।

এই মুহূর্তে ইন্দো-নেপাল সীমান্তে নেপালের ১২১টি সেনা চৌকি রয়েছে। এই নতুন সেনা চৌকিগুলো তৈরি হলে একধাক্কায় সেই সংখ্যা বেড়ে ২২১টি সেনা চৌকি হতে চলেছে।

জানা গেছে, নেপাল ধীরে ধীরে ভারতের সীমান্তে সেনা চৌকির সংখ্যা বাড়িয়ে ৫০০ পর্যন্ত করতে চলেছে। ভারতের সীমান্তে এভাবে চাপ বাড়ানোর খেলা শুরু করার নেপালের সিদ্ধান্তের ভিত্তিতে বোঝাই যাচ্ছে তাদের পিছনে বড় শক্তি রয়েছে। সশস্ত্র সীমাবল (SSB) ভারত ও নেপাল সীমান্তে সুরক্ষার দায়িত্ব সামলায়। এসএসবি ও ভারতের কেন্দ্রীয় ইনটিলিজেন্স এজেন্সির খবর অনুযায়ী, নেপাল আর্মড পুলিশ ফোর্স (APF) -কে সীমান্তে নিয়োগ করেছে নেপাল। আর দ্রুতই ১০০ সেনা চৌকির কাজও শুরু হয়ে যাবে।

নেপালের গৃহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে কেদারনাথ শর্মা এই তথ্যের সত্যতা স্বীকার করে নিয়েছেন। তিনি এক সাক্ষাৎকারে জানিয়েছেন, ১২১ থেকে নেপালের সেনা চৌকি ২২১ করা হবে। সূত্র: নিউজ এইটটিন

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: