রাজধানীর চারদিকে নির্মাণ হবে বৃত্তাকার রেললাইন

রাজধানী ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেললাইন নির্মাণ করা হবে। জাতীয় সংসদের বাজেট উত্থাপন বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান।

এছাড়াও রেলের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের পরিকল্পনা তুলে ধরে বাজেট ঘোষণা বক্তৃতায় তিনি বলেছেন, আগামী অর্থবছরে ৯০০ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল রেল ট্র্যাক, ১ হাজার ৫৮১ কিলোমিটার নতুন রেল ট্র্যাক নির্মাণ, ১ হাজার ৫২৭ কিলোমিটার রেল প্রাক পুনর্বাসন, ৩১টি লোকোমোটিভ সংগ্রহ, ১০০টি যাত্রীবাহী কোচ পুনর্বাসন এবং ২২২টি স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার মানোন্নয়ন করা হবে। এছাড়া কুমিল্লা বা লাকসাম হয়ে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত ডাবল ট্র্যাক দ্রুতগতির রেল লাইন নির্মাণ, ফরিদপুরের ভাঙা জংশন থেকে বরিশাল হয়ে পায়রা বন্দর পর্যন্ত রেললাইন নির্মাণ, নাভারণ থেকে সাতক্ষীরা পর্যন্ত এবং সাতক্ষীরা থেকে মুন্সীগঞ্জ পর্যন্ত ব্রডগেজ রেললাইন নির্মাণ এবং ঢাকা শহরের চারদিকে বৃত্তাকার রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হবে।

বাজেট বক্তৃতায় বলা হয়, ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকা ব্যয়ে ৩০ বছর মেয়াদি রেলওয়ে মহাপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে ২০২০-২১ অর্থবছরের জন্য প্রস্তাবিত এ বাজেট ঘোষণা করা হয়েছে।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: