Advertisements

বিএসইসির নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের দায়িত্বপ্রাপ্ত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বিটিভিতে ইংরেজি খবর পাঠক হিসেবে সাধারণ মানুষের কাছেও তিনি পরিচিত মুখ।

প্রায় সাড়ে তিন বছর ধরে সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করা অধ্যাপক শিবলী বিএসইসি চেয়ারম্যান হিসেবে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

রোববার অর্থ মন্ত্রণালয়ের বিএসইইস ও বিআইসিএম শাখা থেকে আদেশ জারি হয়েছে।

ঢাকার ধামরাইয়ে জন্ম নেওয়া অধ্যাপক শিবলীর স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষকতার পাশাপাশি বিটিভিতে ইংরেজি খবর পড়েন।

টারশিয়ারি পর্যায়ের জন্যে ‘ই-কমার্স ও ই-ব্যাংকিং’ এবং মাধ্যমিক শিক্ষার্থীদের জন্যে জাতীয় বোর্ড কর্তৃক প্রকাশিত ‘ফাইন্যান্স ও ব্যাংকিং’ বইয়ের লেখক তিনি।

এসব বিষয়ে অধ্যাপক শিবলীর ১৬টির বেশি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং পাঁচটি আন্তর্জাতিক গবেষণামূলক প্রবন্ধ রয়েছে।

নতুন এই দায়িত্বে তিনি অধ্যাপক এম খায়রুল হোসেনের স্থলাভিষিক্ত হলেন। তিন দফায় নয় বছর পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন শেষে গত ১৫ মে তিনি আগের কর্মস্থল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগে ফিরে গেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী দুই দশকেরও বেশি সময় ধরে ফাইন্যান্স, ব্যাংকিং ও বীমা বিষয়ে শিক্ষার সঙ্গে সম্পৃক্ত। তিনি দেশে-বিদেশে ফিন্যান্স, ব্যাংকিং এবং বীমা ক্ষেত্র সম্পর্কিত অনেক ব্যবসায়, চেম্বার এবং গবেষণায় সক্রিয় ভূমিকা পালন করেছেন।

আইন ও ব্যবহারিক ব্যাংকিং, রিটেইল ও ই-ব্যাংকিং, বৈদেশিক বিনিময় ও আন্তর্জাতিক ব্যাংকিং, করপোরেট সুশাসন, ব্যবসায় ও মৌলিক বীমা সংক্রান্ত আইনি বিষয়েও কাজ রয়েছে এই অধ্যাপকের।

চীনের সিচুয়ান বিশ্ববিদ্যালয়ে ‘অতিথি অধ্যাপক’ হিসেবে যুক্ত রয়েছেন। সম্প্রতি বিএকেইউএমএসইএম সম্মেলনে তিনি ‘শ্রেষ্ঠ গবেষণা পত্রিকার উপস্থাপক’ মনোনীত হন।

এছাড়াও অধ্যাপক শিবলী যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় ফাইন্যান্স ও ব্যাংকিং বিষয়ের ওপর গবেষণা এবং প্রশিক্ষণ নিয়েছেন।

Advertisements

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: