Sunday April18,2021

২০২০ প্রায় ৫০০ বিলিয়ন ইউরো করোনার সহায়তা প্যাকেজে সম্মত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন

ইউরোপীয় ইউনিয়ন বিশেষ ভাবে ক্ষতিগ্রস্থ সদস্য দেশগুলিকে অর্ধ ট্রিলিয়ন ইউরো সরবরাহ করছে। বিশেষত ইতালি এবং স্পেন এবার স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারে। করোনার মহামারীতে ক্ষতিগ্রস্ত ইউরো দেশগুলিকে কোনোভাবেই অর্থনীতি ক্ষতি হতে দেবেনা তারা, ব্রাসেলস থেকে ঘোষনা এলো এইমাত্র।

ইউরোপীয় ইউনিয়নের অর্থমন্ত্রীরা অর্ধ ট্রিলিয়ন ইউরোর একটি প্যাকেট করে করোনার সঙ্কটে সহায়তা করতে সম্মত হয়েছেন। ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো লে মাইর টুইটারের সংক্ষিপ্ত বার্তা পরিষেবাতে মহামারীটির তাত্ক্ষণিক অর্থনৈতিক পরিণতি মোকাবেলায় “চমৎকার চুক্তি” সম্পর্কে কথা বলেছেন। ইউরোগ্রুপ নেতা মারিও সেন্টেন্তোর একজন মুখপাত্র লিখেছেন যে ইইউর অর্থ মন্ত্রীদের একটি ভিডিও কনফারেন্স “প্রশংসাপূর্ণ তালি দিয়ে” শেষ হয়েছে।

“আজ ইউরোপীয় সংহতি ও শক্তির একটি বিশেষ দিন,” দীর্ঘ আলোচনা সমাপ্ত হওয়ার পরে জার্মান ফেডারেল অর্থমন্ত্রী ওলাফ শোলজ (এসপিডি) বলেছেন। “এটি নাগরিকদের স্বাস্থ্যের বিষয়ে, এবং চাকরির সুরক্ষার বিষয়ে এবং এটি ইউরোপীয় কর্ম সংস্থায় থাকা বহু প্রতিষ্ঠানে সুরক্ষার এক প্রনদনা মুলক প্যাকেট”

এছাড়াও ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক থেকে আরো প্রায় অর্ধ ট্রিলিয়ন ইউরো ঋণ (সুদমুক্ত) ক্ষতিগ্রস্ত দেশগুলির শীল্পকারখানায় সহাহতা দেওয়ার কথা বলা হয়েছে।

মীর মোনাজ হক , প্রবাসী সাংবাদিক এবং আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক ।