Friday April16,2021

ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই) না থাকায় ময়লা ফেলার ব্যাগ বা ‘বিন ব্যাগ’ বিন ব্যাগ পরে কাজ করা তিন নার্স করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সম্প্রতি তাদের বিন ব্যাগ পরে কাজ করার ছবি বিশ্বজুড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সাড়া ফেলে। বুধবার রাতে জানা গেছে, তারা সকলেই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত সপ্তাহে উত্তর লন্ডনের এক পরীক্ষাকেন্দ্রে তাদের মধ্যে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করা হয়। এ খবর দিয়েছে দ্য ডেইলি মেইল।

খবরে বলা হয়, বৃটেনে স্বাস্থ্যকর্মীদের মধ্যে করোনা আক্রান্তের হার বাড়ছে। গত সপ্তাহে দেশের প্রথম হাসপাতাল হিসেবে নর্থউইক পার্ক হাসপাতাল করোনা রোগীদের চাপ সামলাতে না পেরে সংকটময় পরিস্থিতির ঘোষণা দিয়েছে। হাসপাতালটির একটি ওয়ার্ডের অর্ধেকের বেশি কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। এজন্য হাসপাতাল কর্তৃপক্ষকে পর্যাপ্ত পিপিই সরবরাহ না করতে পারায় দায়ী করা হয়েছে।
গত মাসে, বিন ব্যাগ পরিহিত এক নার্স বলেন, তাদের হাতে বিন ব্যাগ পরা ছাড়া কোনো উপায় ছিল না।

হাসপাতালটিতে পর্যাপ্ত পিপিই নেই। তিনি বলেন, আমরা ভাইরাসটিতে আক্রান্ত হতে পারি। আমাদের যথাযথ পিপিই প্রয়োজন, নয়তো চিকিৎসক ও নার্সরা মারা যাবে। আমাদের নিজেদের সহকর্মীদের চিকিৎসা দিতে হচ্ছে। এটা কিভাবে ঠিক হতে পারে?
বৃটেনের স্বাস্থ্য ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত সরঞ্জাম দিতে কাজ করছে মন্ত্রণালয়। তিনি বলেন, প্রত্যেক হাসপাতাল, কমিউনিটি ফার্মেসি ও এম্বুলেন্সকর্মীদের কাছে এখন পিপিই রয়েছে। গতকাল বুধবার ইংল্যান্ডজুড়ে ৩ কোটি পিপিই সরঞ্জাম বিতরণ করা হয়েছে। গত এক সপ্তাহে মাস্ক, অ্যাপ্রন, গ্লভসসহ বিতরণ করা হয়েছে ৬০ কোটি পিপিই।