Sunday April18,2021

নোভেল করোনা ভাইরাসের উতপত্তিস্থল উহানসহ দেশব্যাপী এর মারাত্মক সংক্রমণে ব্যাপক প্রাণহানিতে চীন আজ রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতায় জাতীয় শোক দিবস পালন করতে যাচ্ছে। করোনা বা কোভিড-১৯ মোকাবিলায় চীনে যারা প্রাণ হারিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনে পালিত হতে যাওয়া (৪ঠা এপ্রিল) বিশেষ ওই দিনে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী জনাব ওয়াং ই বরাবর পাঠানো এক পত্রে দেশটির নাগরিক এবং সরকারের প্রতি সমবেদনা ও সংহতি জানিয়েছেন। চীনের জনগন এবং সরকারের প্রতি সংহতি প্রকাশের অংশ হিসেবে বেইজিংস্থ বাংলাদেশ দূতাবাস যথাযথ মর্যাদায় দিবসটি পালন করবে। চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব-উজ জামান তার মিশনের ওই অনুষ্ঠান-আয়োজনে নেতৃত্ব দিবেন।

এদিকে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিয়ানহুয়া জানিয়েছে, শোক দিবসটি পুরো চীনে ও বিদেশে সব চীনা দূতাবাস এবং কনস্যুলেটে পালন করা হবে এবং সারাদেশে পাবলিক বিনোদনমূলক কার্যক্রম স্থগিত থাকবে। এছাড়াও শনিবার সকাল ১০ টায় একযোগে দেশব্যাপী চীনা জনগণ করোনায় প্রাণহারানো ব্যক্তিবর্গের প্রতি শ্রদ্ধা জানাতে তিন মিনিট নীরবতা পালন করবে। উল্লেখ্য,চলমান করোনাভাইরাস চীনে প্রথম বিস্তার ঘটালেও বর্তমানে এটি চীনে প্রায় নিয়ন্ত্রনে এসেছে। এখন পর্যন্ত দেশটিতে ৮১ হাজারের বেশী মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৩ হাজারের বেশী মানুষ মারা গেছেন। চীন আপাতত মুক্ত হলেও করোনা ভাইরাস বা কোভিড১৯ এর থাবায় দুনিয়া আজ ক্ষত-বিক্ষত।

যুক্তরাষ্ট্র, বৃটেন, ফ্রান্স, ইতালি, স্পেন, জাপান, সিঙ্গাপুরের মত উন্নত আর প্রভাবশালী রাষ্ট্রগুলোও করোনাতে করোনা রীতিমত তান্ডব চালাচ্ছে। করোনা থেকে রক্ষায় দেশে দেশে লকডাউন চলছে। এ পর্যন্ত দুনিয়ার ২০৪টি দেশে প্রায় ১১ লাখ মানুষ করোনা আক্রান্ত হয়েছে। যার মধ্যে ৫৯ হাজারের প্রাণ ঝড়ে গেছে। বাংলাদেশসহ বিশ্বের মধ্যম আয়ের এবং উন্নয়নশীল দেশগুলোতে করোনার কমিউনিটি ট্রান্সমিশন বা ব্যাপক বিস্তার নিয়ে আতঙ্ক বিরাজমান রয়েছে।