Sunday April11,2021

করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি এড়াতে ঢাকা শহরের রাস্তায় রাত কাটানো গৃহহীন মানুষদের সরকারি আশ্রয় কেন্দ্রে স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

শুক্রবার (৩ এপ্রিল) সমাজসেবা অধিদফতরে সভাকক্ষে করোনা দুর্যোগ মোকাবিলায় চলমান খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমের কর্মকৌশল নির্ধারণ বিষয়ক ও করণীয় বিষয়ে এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এতে সভাপতিত্ব করেন অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম।

সমাজসেবা অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভার সিদ্ধান্ত তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, খাদ্যসামগ্রী সহায়তা গ্রহণে অনেক অসহায় মানুষের ব্যক্তি সম্মান বিবেচনায় তালিকা প্রণয়ন করে ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দেয়া হবে। এ কাজ স্থানীয় জনপ্রতিধিদের সঙ্গে সমন্বয় করে করা হবে।

আরও জানানো হয়, ঢাকা শহরের রাস্তায় রাত কাটানো বাস্তুহীন মানুষদের করোনা ঝুঁকি হ্রাস ও আবাসন সহায়তা দিতে সরকারি আশ্রয় কেন্দ্র তাদের জন্য নিরাপদ হবে। সেই বিবেচনায় সমাজসেবা অধিদফতর নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সহায়তায় রাস্তায় বসবাসরত গৃহহীনদের সরকারি আশ্রয় কেন্দ্রসমুহে স্থানান্তর করা হচ্ছে। ইতিমধ্যে শুক্রবার ১৯ গৃহহীন মানুষকে সরকারি আশ্রয় কেন্দ্র, মিরপুরে স্থানান্তর করা হয়েছে। এ কার্যক্রম অব্যাহত থাকবে।

সমাজসেবা অধিদফতর বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের আর্থিক সহায়তায় দুস্থ, অসহায়, প্রতিবন্ধী, পথশিশু, কর্মহীন শ্রমিক পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে। এ লক্ষ্যে প্রতিদিন ঢাকা শহরের ৫০০ পরিবারকে পাঁচ কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, আধালিটার সয়াবিন তেল ও একটি সাবান দেয়া হচ্ছে।

গত ২৮ মার্চ থেকে এ কার্যক্রম চলছে। খুব শিগগিরই এ কার্যক্রম জেলা ও উপজেলা সমাজসেবা কার্যালয়সমূহের মাধ্যমে দেশব্যাপী সম্প্রসারণ করা হবে।