Sunday April11,2021

শক্তি সঞ্চার করে প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ফণী’। ফনী’র কারেণ যে কোনো ধরনের ঝুঁকি বা দুর্ঘটনা এড়াতে পদ্মাসেতুতে ১২তম স্প্যান ‘৫-এফ’ বসানোর পরিকল্পনা বাতিল করেছে সেতু কর্তৃপক্ষ।

শুক্রবার (৩ মে) সকালে সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১৫০ মিটার দৈর্ঘ্যের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যান বসানোর পরিকল্পনা ছিল প্রকৌশলীদের।

বৃহস্পতিবার (২ মে) মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে নির্ধারিত পিলারের কাছে ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান ই’ ক্রেন বহন করে নিয়ে যাওয়ার কথা ছিল।

বিকেল সাড়ে ৪টার দিকে পদ্মাসেতু প্রকল্পের উপ সহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, ঘূর্ণিঝড় ফণির কারণে ১২তম স্প্যান বসানোর পরিকল্পনা সাময়িক বাতিল করা হয়েছে।

পদ্মাসেতুর সংশ্লিষ্ট সূত্র বলছে, ঘূর্ণিঝড় ‘ফণী’র কারণে ১২তম স্প্যান ‘৫-এফ’ বসানো হচ্ছে না শুক্রবার। রোববারের (৫ মে) পরে স্প্যানটির বসানোর সিদ্ধান্ত হবে। এখন স্প্যানটি মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে রয়েছে।

সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ধূসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের স্প্যান বসানো হলে দৃশ্যমান হবে ১৮০০ মিটার। এর আগে ২৩ এপ্রিল জাজিরায় ১১তম স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হয় ১ হাজার ৬৫০ মিটার।

শুদ্ধস্বর/এন.হাসান