বড় টুর্নামেন্টের শিরোপার দ্বারপ্রান্তে হেরে যাওয়াটা যেন অভ্যাসে পরিণত হয়েছে বাংলাদেশের। আর এই নার্ভাসনেসের কারণে শিরোপা অধরায় রয়ে গেছে টাইগারদের। আসন্ন বিশ্বকাপে এ কারণে অন্য দলের চেয়ে বাংলাদেশ পিছিয়ে থাকবে বলে মনে করেন রজিম রাজা।

পাকিস্তানের সাবেক ক্রিকেটার এবং ধারাভাষ্যকার রমিজ বলেন, বাংলাদেশ দলের অন্যতম দুর্বলতা- এখন পর্যন্ত তারা কোন আন্তর্জাতিক ট্রফি জয় করতে পারেনি। শিরোপা জেতার অভিজ্ঞতা না থাকলে, বিশ্বকাপের মতো বড় মঞ্চে জয়ের সামনে থাকলেও অভিজ্ঞতার অভাবে পরিস্থিতি খারাপ করে দিতে পারেন আপনি।

এখন পর্যন্ত তিনবার এশিয়া কাপের ফাইনাল খেলে ব্যর্থ বাংলাদেশ। এর মধ্যে একবার পাকিস্তানের কাছে ২ রানে ও সবশেষ আসরে ভারতের কাছে ১ রানে পরাজিত হয় টাইগাররা। নিদাহাস ট্রফিসহ কয়েকটি ত্রিদেশীয় সিরিজের ফাইনালেও হেরেছে বাংলাদেশ। রমিজ মনে করেন, এ নেতিবাচক দিক ঠিক করতে হবে টাইগারদের।

তিনি বলেন, সবশেষ এশিয়া কাপে ভারতের পর সবচেয়ে ভালো দল ছিল বাংলাদেশ। ফাইনালে ভারতের বিপক্ষে পরাজিত হয় তারা। এমনিভাবে নিদাহাস ট্রফির ফাইনালে জয়ের কাছে গিয়েও ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ। তারা ধীরে ধীরে শিরোপার দিকে এগোচ্ছে। তবে বারবার ফাইনালে হেরে যাওয়ার নেতিবাচক দিকটি বাংলাদেশকে ঠিক করতে হবে।

গতবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছিল বাংলাদেশ। তাদের ঘিরে এবার প্রত্যাশা আরেকটু বেশি। আসন্ন ওয়ানডে বিশ্বকাপে বাকি ৯ দলের তুলনায় সবচেয়ে অভিজ্ঞ দল বাংলাদেশের। অধিনায়ক মাশরাফি বিন মুর্র্তজা এর আগে ৩টি বিশ্বকাপ খেলেছেন, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, তামিম ইকবালেরও ৩টি বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে।

বড় মঞ্চে খেলার অভিজ্ঞতা রয়েছে রুবেল হোসেন, সৌম্য সরকার, সাব্বির রহমানের। অনেকে মনে করছেন, এবারের আসরে নিজেদের ইতিহাসের সেরা দলটাই নিয়ে যাচ্ছে বাংলাদেশ। ২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে তারা।

শুদ্ধস্বর/এন.হাসান

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading