Wednesday April14,2021

১৬-২৩ মে অনুষ্ঠেয় সিনেমা পজিটিভের প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছে ফ্রান্স ও বাংলাদেশের ছবি আমীরুল আরহাম পরিচালিত ‘সোশ্যাল বিজনেস’

আমীরুল আরহাম  ফ্রান্স প্রবাসী বাংলাদেশী  কবি, প্রাবন্ধিক, সাংবাদিক ও চলচ্চিত্রকার। ৭২তম কান চলচ্চিত্র উৎসবের অধীনে অনুষ্ঠিত হচ্ছে ৪র্থ সিনেমা পজিটিভ সপ্তাহ। ১৬-২৩ মে অনুষ্ঠেয় সিনেমা পজিটিভের প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছে ফ্রান্স ও বাংলাদেশের ছবি আমীরুল আরহাম পরিচালিত ‘সোশ্যাল বিজনেস’।

কান চলচ্চিত্র উৎসবে নির্বাচিত মূলধারার ছবির পাশাপাশি সিনেমা পজিটিভ সপ্তাহে এবার তিনটি বিভাগে ৩৫টি ছবি নির্বাচিত হয়েছে। এর মধ্যে ফিচার ফিকশনে ১৩টি, ফিচার ডকুমেন্টারি ফিল্ম বিভাগে ১০টি আর প্রথম নির্মিত ছবি ১২টি।

চলচ্চিত্র সমাজ নির্মাণে ভূমিকা রাখে? সমাজ নির্মাণে একজন চলচ্চিত্রকারের দায়বদ্ধতা কতটুকু? সামাজিক ন্যায়বিচারে গণতান্ত্রিক অধিকার, বৈশ্বিক অর্থনৈতিক উন্নয়ন, আবহাওয়া ও জলবায়ু নিয়ন্ত্রণ, সপ্তমাত্রিক চলচ্চিত্র শিল্পসমাজ নির্মাণে নতুন কোনো পথরেখা দিতে পারে?—এমনই সব ভাবনা থেকে ফরাসি লেখক, দার্শনিক ও অর্থনীতিবিদ জ্যাক আতালি কান উৎসবের সঙ্গে সমান্তরাল করে ‘সিনেমা পজিটিভ’ আয়োজন করেন। নতুন ধারার এই উৎসব সবার জন্য উন্মুক্ত। ২৩ মে কান উৎসবের সিএনসি প্যাভিলিয়নে তিনটি বিভাগে পাঁচটি পুরস্কার দেওয়া হবে।

আমীরুল আরহাম পরিচালিত তথ্যচিত্রগুলো একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও পুরস্কৃত হয়েছে। এর মধ্যে রয়েছে ‘দ্য লস্ট সৌলস অব বাংলাদেশ’ (২০০০), ‘এ ব্যাংকার ফর দ্য পুওর’ (২০০০), ‘দ্য ডেভিল ওয়াটার’ (২০০৬), ‘শামসুর রাহমান’ (২০০৮), ‘দ্য ওয়াটার অব গোয়ালমারি’ (২০০৯) ও ‘সোশ্যাল বিজনেস’ (২০১৭ ৯ ) প্যারিস থেকে আমিরুল আরহাম শুদ্ধস্বর ডট কম কে জানান  সোশ্যাল ছবিটি ব্যাপক সাড়া ফেলেছে , তিনি আশা করেন সিনেমা পজেটিভের প্রতিযোগিতায়ও সোশ্যাল বিজনেস ছবিটি সন্মানিত হবে ।