Sunday April11,2021

টাইমসের চলতি বছরের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় জাসিন্দা আরডান এবং মহাথির মোহাম্মদ

মার্কিন সাময়িকী টাইমসের চলতি বছরের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকা নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান ও মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদও রয়েছেন।

গত মাসে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে হামলার ঘটনা মোকাবেলা করে আন্তর্জাতিকভাবে প্রশংসা কুড়িয়েছেন কিউ প্রধানমন্ত্রী। ওই হামলায় শুক্রবার জুমা পড়তে আসা অর্ধশত মুসল্লি ঘাতকের গুলিতে নিহত হন।

জাসিন্দাকে নিয়ে লন্ডনের মেয়র সাদিক খান বলেন, ক্রাইস্টচার্চের মর্মান্তিক হামলার ঘটনায় লন্ডনের নাগরিকদের হৃদয় ভেঙে গেছে। কেবল ধর্মের কারণে নিরপরাধ লোকজনকে এভাবে নির্মমভাবে হত্যা করায় আমরা শোকাহত।

‘কিন্তু ওই ঘটনা মোকাবেলায় জাসিন্দা আরডানের নেতৃত্ব আমাদের সবাইকে অনুপ্রেরণা জুগিয়েছে। অস্ত্র নিয়ন্ত্রণে তার ত্বরিত ব্যবস্থাসহ বিশ্ববাসীকে নিজের মূল্যবোধ নিয়ে তিনি এক শক্তিশালী বার্তা দিয়েছেন।’

আর মাহাথির বিন মোহাম্মদকে নিয়ে ক্লেয়ার রিউক্যাশল ব্রাউন বলেন, ক্ষমতার লড়াইয়ে নামতে তার যথেষ্ট তারুণ্য ছিল না। কিন্তু তার পরও তার উত্তরসূরি নাজিব রাজাককে হারিয়ে গত বছর প্রধানমন্ত্রী হন তিনি। নিজের নৈতিক মনোবলের ওপর দাঁড়িয়ে ৯২ বছর বয়সে ব্যাপক ভোটে বিজয়ী হন মাহাথির।

তালিকায় আরও আছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পোপ ফ্রান্সিস, আমেরিকান কংগ্রেস সদস্য আলেক্সন্দারিয়া ওকাসো-কর্টেজ, চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, আবুধাবির সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ ও ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।