Sunday April11,2021

আর কাশ্মীর নয়। এবার ভারতের গর্ব তাজমহলে উঠলো ‘‌পাকিস্তান জিন্দাবাদ’‌ স্লোগান। আর এই নিয়েই তৈরি নতুন বিতর্ক। তাজমহলের প্রতিষ্ঠাতা সম্রাট শাহজাহানের সম্মানে প্রতি বছরে তাজমহল চত্বরে উরুস উত্‍সব পালন করা হয়ে থাকে। গতকাল শুক্রবার সেই উত্‍সবের শেষ দিনেই ঘটেছে বিপত্তি।

জানা গেছে, এদিন উরুস উত্‍সব চলাকালীন সেটি ক্যামেরাবন্দি করছিলেন অনেকেই। তখনই এক যুবক ‘‌পাকিস্তান জিন্দাবাদ’‌ স্লোগান দেয়। মুহূর্তের মধ্যে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। ভিডিওটিতে দেখা গেছে যে, এক যুবক পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দিচ্ছে এবং পরে ভিড়ের মধ্যে মিশে যাচ্ছে। যদিও এখনও অভিযুক্ত যুবককে চিহ্নিত করতে পারেনি পুলিশ। ঘটনাটির তদন্ত চলছে।
আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানান হয়েছে, উরুস উত্‍সবের অঙ্গ হিসেবে ভক্তরা সবুজ চাদর নিয়ে এসেছিলেন। সেই শোভাযাত্রায় অংশ নেওয়া প্রায় সকলেই ছিলেন যুবক এবং শিশু। তাজমহলের রয়্যাল গেট পার হতেই ‘‌পাকিস্তান জিন্দাবাদ’‌ বলে চিত্‍কার করে ওঠে ওই যুবক। এরপরে একবার পিছনে ঘুরেই ভিড়ের মধ্যে মিশে যায় সে। তার খোঁজে সংলগ্ন তাজগঞ্জ এবং আগ্রার অন্যান্য এলাকায় তল্লাশি চালানো হচ্ছে। ইতিমধ্যে উরুস কমিটির পক্ষ থেকে ওই যুবকের বিরুদ্ধে ফৌজদারি মামলা রুজু করা হয়েছে