Friday April16,2021

তারেক রহমানকে ফেরত পাঠানো সম্পর্কে ব্রিটিশ হাইকমিশনার বললেন আইনি প্রক্রিয়া স্বাধীন ও নিরপেক্ষ হওয়ায় এটি সময় সাপেক্ষ ব্যাপার হবে

২১ আগস্ট গ্রেনেড হামলা ও দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ফেরত দেয়া অনেক সময় সাপেক্ষ দীর্ঘ মেয়াদী প্রক্রিয়া হতে পারে বলে জানিয়েছেন ঢাকায় নবনিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন। বুধবার সকালে ঢাকার গুলশানে আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে তার বাসভবনে দেখা করার পর সাংবাদিকদের একথা বলেন যুক্তরাজ্যের দূত।

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার ছেলে তারেক রহমান এক দশক আগে জরুরি অবস্থার সময় দেশ ছাড়েন। এর পর থেকেই তিনি পরিবার নিয়ে লন্ডনে বসবাস করছেন। দুর্নীতির দুটি মামলায় ১৭ বছর এবং ২১ অগাস্ট গ্রেনেড হামলার মামলায় তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

দেশের আদালতে দণ্ডিত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে ফেরত দিতে ব্রিটেনের কাছে অনুরোধ জানান আইনমন্ত্রী।

রবার্ট ডিকসন বলেন, তারেক রহমান কীসের ভিত্তিতে তার দেশে অবস্থান করছেন তা নিয়ে তিনি লন্ডনের সঙ্গে বিস্তারিত আলোচনা করবেন। তবে আইনি প্রক্রিয়া স্বাধীন ও নিরপেক্ষ হওয়ায় এটি সময় সাপেক্ষ ব্যাপার হবে।

অন্যদিকে আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের আদালতে সাজাপ্রাপ্ত অপরাধীরা যুক্তরাজ্যে থাকলে দুই দেশের সম্পর্কের মধ্যে বাধা তৈরি করতে পারে। যুক্তরাজ্য তারেক রহমানকে বাংলাদেশে ফেরত পাঠাতে চায়নি এই একটি কারণে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষুণ্ন হয়। তাই আমরা ইস্যুটি নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা করেছি।

যুক্তরাজ্যের হাইকমিশনার বিষয়টি নিয়ে তার সরকারের সঙ্গে আলোচনা করবেন জানিয়ে এর ইতিবাচক ফলাফল পাবেন বলেও আশাবাদী আইনমন্ত্রী।