Sunday April18,2021

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন আগামী ১০ মার্চ থেকে শুরু হচ্ছে। দেশব্যাপী চার ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে যথাক্রমে ১৮, ২৪ ও ৩১ মার্চ।

এদিকে প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠানের আরও দুদিন বাকি থাকলেও এরই মধ্যে এই ধাপের ২৯ প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

তাদের মধ্যে ১৬ জনই উপজেলা চেয়ারম্যান। আর ৬ জন ভাইস চেয়ারম্যান ও ৭ জন মহিলা ভাইস চেয়ারম্যান। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে এসব তথ্য।

এছাড়া তিন উপজেলার চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সবাই বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। উপজেলাগুলো হলো- জামালপুরের মেলান্দহ ও মাদারগঞ্জ এবং নাটোর সদর।

ইসি সূত্র জানায়, তফসিল অনুযায়ী ৮৩ উপজেলায় ২১৫ প্রার্থী চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান পদে ৪০৬ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭৩ জন প্রতিদ্বন্দ্বিতা করার কথা।

তবে আদালতের আদেশে রাজশাহীর পবা উপজেলার নির্বাচন স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত প্রথম পর্যায়ের তফসিল অনুযায়ী, ১১ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১৯ ফেব্রুয়ারি। ১০ মার্চ ভোটগ্রহণ।

শুদ্ধস্বর/এন.এইচ