Sunday April18,2021

ভারতকে সতর্ক করে দিলেন দেশটির নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল ল্যানবা। তিনি বলেছেন, তাদের কাছে রিপোর্ট আছে, সমুদ্রপথে (ভারতে) অভিযান চালাতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে সন্ত্রাসীদের। তিনি মঙ্গলবার দিল্লিতে ‘ইন্দো-প্যাসিফিক রিজিওনাল ডায়ালগ’ অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন স্থানের বিশেষজ্ঞদের সামনে বক্তব্য রাখছিলেন। এ সময় তিনি পাকিস্তানের দিকে ইঙ্গিত করে বলেন, কাশ্মিরের পালওয়ামা হামলা চালিয়েছিল উগ্রপন্থিরা। তাদেরকে সহযোগিতা দিয়েছিল একটি রাষ্ট্র। তাদের উদ্দেশ্য ভারতকে অস্থিতিশীল করে তোলা। এ খবর দিয়েছে ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআই।

ওই অনুষ্ঠানে এডমিরাল সুনীল বলেন, আমাদের কাছে রিপোর্ট আছে, সন্ত্রাসীদের বিভিন্ন মডিউলে অপারেশন চালাতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এর মধ্যে সমুদ্রপথ একটি। মুম্বইয়ে ২৬/১১ তে যে সন্ত্রাসী হামলা চালিয়েছিল লস্করে তৈয়বার সন্ত্রাসীরা তা কিন্তু ঘটেছিল সমুদ্রপথে। তাদের ১০ জন সদস্য ভারতীয় জেলেদের মাছ ধরার একটি নৌকা ছিনিয়ে নিয়ে মুম্বই পৌঁছে এবং হত্যাকা- চালায়।
ভারতীয় নৌবাহিনীর প্রধান বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বহুবিধ সন্ত্রাস প্রত্যক্ষ করেছে বিশ্বের এই অংশ। আর সন্ত্রাসের কবল থেকে এ অঞ্চলের খুব কম দেশই রক্ষা পেয়েছে।