Sunday April18,2021

জামায়াতের কর্মকান্ড নিষিদ্ধ করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব

জামায়াতে ইসলামীর কর্মকান্ড নিষিদ্ধ করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করেছেন কংগ্রেসম্যান জিম ব্যাংকস। স্বাধীনতা যুদ্ধের সময় যুদ্ধাপরাধের সঙ্গে এ দলটি জড়িত থাকার অভিযোগে এমন প্রস্তাব আনা হয়েছে ২৮ শে ফেব্রুয়ারি। এতে একই রকম পদক্ষেপ নিতে পাকিস্তানের প্রতিও আহ্বান জানানো হয়েছে। ওই প্রস্তাবে দক্ষিণ এশিয়ায় কর্মকান্ড পরিচালনা করছে এমন ধর্মীয় গ্রুপগুলো গণতন্ত্রে ও মানবাধিকারে হুমকি সৃষ্টি করছে বলে উদ্বেগ প্রকাশ করা হয়। এতে বাংলাদেশের সঙ্গে আরো সক্রিয়ভাবে যুক্ত হয়ে অভিন্ন স্বার্থে মানবাধিকার, ধর্মীয় স্বাধীনতা ও ধর্মনিরপেক্ষ গণতন্ত্র রক্ষার কথা বলা হয়।
ওই প্রস্তাবে বাংলাদেশ ও পাকিস্তান সরকারের প্রতি জামায়াতে ইসলামীর ক্ষমতাকে প্রত্যাখ্যান, ব্যাহত ও ধ্বংস করার আহ্বান জানানো হয়েছে। কারণ, তারা ধর্মীয় স্বাধীনতা ও আঞ্চলিক স্থিতিশীলতার প্রতি হুমকি।

প্রস্তাবে জামায়াতে ইসলামীর সঙ্গে সম্পর্কযুক্ত যুক্তরাষ্ট্রের সংগঠনগুলো যেমন ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকা, আইসিএনএ রিলিফ, হেল্পিং হ্যান্ড ফর রিলিফ অ্যান্ড ডেভেলপমেন্ট ও দ্য মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকার সঙ্গে সব রকম অংশীদারিত্ব ও অর্থায়ন বন্ধ করতে যুক্তরাষ্ট্রের সব এজেন্সির প্রতি আহ্বান জানানো হয়েছে।
(সূত্র ডেইলি স্টার)