Sunday April11,2021

জম্মু ও কাশ্মিরকে ভারতের অখণ্ড অংশ বলে দাবি করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সংক্রান্ত বিষয়কে ভারতের আভ্যন্তরীণ বিষয় বলেও অভিহিত করেছে তারা। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, জম্মু ও কাশ্মির ইস্যুতে উত্থাপিত প্রস্তাবের প্রেক্ষিতে আমাদের অবস্থান স্থির এবং সবাই জানেন। আমরা আবারও বলছি, জম্মু ও কাশ্মির হলো ভারতের অখন্ড অংশ। আবু ধাবিতে ইসলামিক দেশগুলোর সংগঠন ওআইসিতে কাশ্মির ইস্যুতে উত্থাপিত প্রস্তাবের বিষয়ে তিনি এ মন্তব্য করেন। এ খবর দিয়েছে অনলাইন জি নিউজ।

এর আগে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দাবি করা হয়, ওআইসিতে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। তাতে কাশ্মির ইস্যুতে পাকিস্তানকে সমর্থন করা হয়েছে এবং কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘনের জন্য গভীর উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

শুক্রবার অনার অব গেস্ট হিসেবে ওআইসির দু’দিনের বৈঠকে উদ্বোধনী বক্তব্য রাখেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি এ সময় সন্ত্রাসের উত্থান ইস্যুতে জোরালো বক্তব্য রাখেন। তিনি বলেন, সন্ত্রাস ও উগ্রপন্থা আলাদা দুটি নাম এবং তাদের মাত্রা আলাদা। বহুবিধ কারণ ব্যবহার করা হয় এর জন্য। কিন্তু প্রতিটি ক্ষেত্রেই ধর্মকে ব্যবহার করা হয়। ধর্মীয় বিশ্বাসকে বিপথে নেয়া হয় সফলতা অর্জনের জন্য। উল্লেখ্য, ওআইসিতে প্রথম কোনো ভারতীয় মন্ত্রী হিসেবে সুষমা স্বরাজই বক্তব্য রাখলেন এবং এতে তিনি গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন।

সম্মেলনে তার উপস্থিতি নিয়ে পাকিস্তানের ঘোর আপত্তি ছিল। তারা সাফ জানিয়ে দেয়, সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানানোর কারণে ওই সম্মেলন বর্জন করবে তারা। করেছেও তাই।
ওআইসি হলো ৫৭টি দেশের একটি সংগঠন। এর বেশির ভাগই মুসলিম প্রধান দেশ। স্বাভাবিকভাবেই তারা পাকিস্তানকে সমর্থন করে এবং মাঝে মাঝেই কাশ্মির ইস্যুতে ইসলামাবাদের পক্ষ নেয়।