Wednesday April14,2021

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্য সিনেটে মাতৃভাষার জন্যে বাঙালিদের রক্তদানের অবিস্মরণীয় ইতিহাস উপস্থাপন করলেন রাজ্য পার্লামেন্টের প্রথম মুসলমান ও বাংলাদেশি সিনেটর শেখ রহমান।

২৮ ফেব্রুয়ারি সিনেট অধিবেশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথভাবে উদযাপনের আহ্বান সংবলিত এই বক্তব্যের সময় উপস্থিত সকলে বিমুগ্ধ চিত্তে শেখ রহমানকে অভিনন্দন জানান এবং জর্জিয়া অঙ্গরাজ্যেও দিবসটি যথাযথ মর্যাদায় উদযাপনের পক্ষে মতামত ব্যক্ত করেন। এ ব্যাপারে শিগগিরই একটি বিল উত্থাপন করা হবে বলেও শেখ রহমান উল্লেখ করেছেন। এ অধিবেশনে সভাপতিত্ব করেন অঙ্গরাজ্যের লে. গভর্নর জেফ ডানকান।

এ সময় ফ্লোরে আমন্ত্রিত অতিথি হিসেবে ছিলেন আসালের (অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান-আমেরিকান লেবার) জর্জিয়া চ্যাপ্টারের প্রেসিডেন্ট মুক্তিযোদ্ধা আলী হোসেন, জর্জিয়া বাংলাদেশ সমিতির সাধারণ সম্পাদক এ এইচ রাসেল, জর্জিয়া আওয়ামী লীগের সভাপতি হুমায়ূন কবীর কাউসার, আসালের নির্বাহী সদস্য মোহাম্মদ ইসলাম প্রমুখ।

অধিবেশন শেষে কমিউনিটির এসব নেতার সঙ্গে ফটোসেশনে মিলিত হওয়ার সময় মায়ের ভাষার জন্যে বাঙালিদের আত্মত্যাগের অবিস্মরণীয় ঘটনার প্রশংসা করেন এবং সেই চেতনাকে সারাবিশ্বের ঝুঁকিপূর্ণ ভাষাসমূহ রক্ষার দিবস হিসেবে পরিণত করায় জাতিসংঘের প্রতিও ধন্যবাদ জ্ঞাপন করেন লে. গভর্নর এবং স্টেট সিনেটর ঝারা ক্রিনসেক।