Sunday April11,2021

দেশের মাটিতে পা রাখলেন উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমান। তাঁকে স্বাগত জানালেন এয়ার ভাইস মার্শাল আর জি কে কপূর। শুক্রবার বিকেল সাড়ে চারটে নাগাদ পাক সেনাদের একটি কনভয়ে ওয়াঘা সীমান্তে নিয়ে আসা হয় অভিনন্দনকে। সেখানে তাঁর একপ্রস্ত মেডিক্যাল চেকআপ হয়। পাক রেঞ্জার্স-এর ‘বিটিং দ্য রিট্রিট’-এর পরই ভারতের হাতে তুলে দেওয়া হয় অভিনন্দনকে।

এ দিন সকাল থেকেই একটা টানটান উত্তেজনা ছিল ওয়াঘা-অটারী সীমান্তে। অভিনন্দনকে ওয়াঘা সীমান্ত দিয়ে ফেরানো হবে, খবরটা চাউর হতেই ভোর থেকে কয়েকশো মানুষ সেখানে হাজির হন।কিন্তু কখন ফেরানো হবে তা নিয়ে নানা জল্পনা চলছিল। সেই জল্পনার মধ্যেই নানা সূত্র মারফত্ খবর আসতে থাকে, দুপুর ২টো নাগাদভারতের হাতেঅভিনন্দনকে তুলে দেবে পাকিস্তান। অধীর আগ্রহে সকলেই অপেক্ষা করতে থাকেন কখন সেই মাহেন্দ্রক্ষণ হাজির হবে, কখন দেশের মাটিতে পা রাখবেন অভিনন্দন। অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ এসে হাজির হয়। ঘড়ির কাঁটায় ভারতীয় সময় তখন সন্ধ্যা।

দেশের মাটিতে পা রাখার পরই অভিনন্দনকে অমৃতসর এয়ারবেসে নিয়ে যাওয়া হয়। সেখানেও এক প্রস্থ তাঁর মেডিক্যাল চেকআপ হয়। এ দিন সকালে পাকিস্তানে নিযুক্ত ভারতের হাইকমিশন অভিনন্দনের মুক্তির ব্যাপারে আনুষ্ঠানিক কাজকর্মগুলো সেরে ফেলে। এবং সেই কাগজপত্র পাকিস্তানের হাতে তুলে দেয়। তার পরই ইসলামাবাদ থেকে সড়ক পথে লাহৌরে নিয়ে আসা হয় তাঁকে।