Friday April16,2021

জামায়েতর ক্ষমা চাওয়ার দাবীকে যুক্তিসঙ্গত বললেন বিএনপি নেতা নজরুল ইসলাম খান

৭১ সালের ভূমিকা নিয়ে জামায়াতের ক্ষমা চাওয়ার দাবি যুক্তিসঙ্গত বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। আজ রাজধানীর চন্দ্রিমা উদ্যানে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পমাল্য অর্পন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

১৯৭১ সালে ভূমিকা নিয়ে জামায়াতের ভেতর থেকেই ক্ষমা চাওয়ার দাবি উঠছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে নজরুল ইসলাম খান বলেন, এই দাবি তো সকলের। শুধু জামায়াত স্বাধীনতা যুদ্ধে বিরোধীতা করেছে, এজন্য তাদের দু:খ, লজ্জা ও ক্ষমা প্রার্থনা করা উচিত- এটা যেমন যুক্তিসঙ্গত দাবি। তেমনি আরো যুক্তিসঙ্গত দাবি আছে। কিন্তু স্বাধীনতার বিরোধীতা যারা করছে, আমরা অবশ্যই তাদের শাস্তি ও বিচার চাই। তবে যারা গণতন্ত্র হত্যা করেছে তারাও তো আজ পর্যন্ত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করে নাই! সুতরাং আমারা মনে করি, যারা অপরাধ করেছে, তাদের সবারই ক্ষমা প্রার্থনা করা উচিত। আর আমরা যদি কোন দোষ করি তাহলে আমাদেরও উচিত জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করা। কিন্তু আমাদের দেশে সেই রীতির প্রচলন না!

জামায়াত বিলুপ্ত করে আলাদা দল গঠন করবে বলে শোনা যাচ্ছে- এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এটা তাদের নিজস্ব ব্যাপার।

শোনা যাচ্ছে, জামায়াত ২০ দলীয় জোটে নেই- এ বিষয়ে জানতে চাইলে নজরুল ইসলাম বলেন, আমার জানা মতে, ২০ দলীয় জোটের কোন পরিবর্তন ঘটে নাই।