ব্রিগেডের মঞ্চ থেকে কলকাতার রাজপথ— তৃণমূলের ডাকে মোদী বিরোধী ঝড় উঠল সর্বত্রই। এক দিকে যখন মঞ্চ থেকে বিরোধী শিবিরের ভাষণে বিদ্ধ হচ্ছেন নরেন্দ্র মোদী, তখন ব্রিগেডের জনসমুদ্র স্লোগান দিচ্ছে চৌকিদার চো‘র হ্যায়’, ‘মোদী হটাও, দেশ বাঁচাও’। শনিবার তৃণমূলের এই ঐতিহাসিক জনসভার সৌজন্যে গোটা দেশ শুনল, ‘চলো পাল্টাই, এ বার আমরা দিল্লি চাই’।

এ দিন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ‘ইউনাইটেড ইন্ডিয়া’-র পক্ষে দাঁড়ানো নেতাদের ভাষণ শুনতে হাজির হয়েছিলেন লাখ লাখ মানুষ। ভোর থেকেই দলে দলে ব্রিগেডমুখী হতে শুরু করে মিছিল। কিছু দলছুট বাদ দিলে, বিগত বেশ কয়েকটি ব্রিগেড সমাবেশে এমন ভিড় দেখা যায়নি। মোদী এবং অমিত শাহ বিরোধী স্লোগানের ঝাঁঝ যেমন ছিল, তেমনই তাঁদের কার্টুন আঁকা কার্টআউটও সমাবেশের রং বদলে দিয়েছে।

মিছিলে যেতে যেতে ব্যঙ্গ-বিদ্রুপ করতেও ছাড়েননি কর্মী-সমর্থকেরা। কলকাতা পুরসভার ৫৯ নম্বর ওয়ার্ডের তৃণমূল কর্মীরা ভ্যানরিকশা করে ‘মোদী টি স্টিল’ নিয়ে হাজির হন। অমিত শাহ এবং মুকুল রায়কে চা করে খাওয়াতে দেখা গিয়েছে মোদীকে! তাতে লেখা ‘২০১৯, বিজেপি ফিনিস’। কর্মীদের কথায়, “লোকসভা নির্বাচনের পর মোদীকে আবার চা-ই বিক্রি করতে হবে।’’সূত্র আনন্দবাজার ।