Monday March8,2021

শুদ্ধস্বর রিপোর্ট:  জাতীয় ঐক্যফ্রন্টের বৈঠক শেষে দীর্ঘ আলাপ-আলোচনার পর সমন্বয় কমিটি ও স্টিয়ারিং কমিটি গঠন করেছে জাতীয় ঐক্যফ্রন্ট। শুক্রবার বিকাল থেকে সন্ধ্যা সাতটা পর্যন্ত ঐক্যফ্রন্টের বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

জাতীয় ঐক্যফ্রন্টের আগামী কর্মসূচিগুলোতে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিকদের আমন্ত্রণ জানানো হবে। এক্ষেত্রে জামায়াত ছাড়া বাকি সব দলের নেতারা কর্মসূচিতে অংশ নেবেন। আগামী রবিবার জোটের পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গঠিত সমন্বয় কমিটিতে বিএনপির পক্ষ থেকে রয়েছেন- বরকতউল্লাহ বুলু, মো. শাহজাহান, মনিরুল হক চৌধুরী ও হাবীবুর রহমান হাবিব। নাগরিক ঐক্যের পক্ষ থেকে রাখা হয়েছে- শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম ও ডা. জাহেদ উর রহমানকে। জেএসডির পক্ষ থেকে রয়েছেন- মিসেস তানিয়া রব, আব্দুল মালেক রতন ও শহিদুদ্দিন মাহমুদ স্বপন। জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে রয়েছেন- আ ও ম শফিকুল্লাহ, জগলুল হায়দার আফ্রিক ও মোস্তাক আহমেদ।

FB_IMG_1539974073298

বৈঠকসূত্র জানায়, লিয়াঁজো কমিটি বলা হয়নি, কারণ চারদলের সমন্বয়ে ইতোমধ্যে একটি জোট হচ্ছে জাতীয় ঐক্যফ্রন্ট। আর এই জোটের বৈঠক শীর্ষনেতৃত্বের সিদ্ধান্ত বাস্তবায়নের কাজগুলো করবে সমন্বয় কমিটি। বৈঠকে বলা হয়েছে, কো-অর্ডিনেশন কমিটি।

শীর্ষনেতাদের সমন্বয়ে একটি স্টিয়ারিং কমিটিও গঠিত হয়েছে আজকের বৈঠকে। এ কমিটিতে জোটের অন্যতম প্রধান নেতা ড. কামাল হোসেন লিখিতভাবে না থাকলেও তিনি তার সুযোগ-সুবিধা অনুযায়ী স্টিয়ারিং কমিটির বৈঠকে অংশ নেবেন। এই কমিটিতে বিএনপির পক্ষে রয়েছেন— মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন ও ব্যারিস্টার মওদুদ আহমদ। নাগরিক ঐক্যের পক্ষ থেকে রাখা হয়েছেন- মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, মমিনুল ইসলাম, ডা. জাহেদ উর রহমান। জেএসডির পক্ষ থেকে রয়েছেন- আ স ম আবদুর রব, মিসেস তানিয়া রব, আব্দুল মালেক রতন ও শহিদুদ্দিন মাহমুদ স্বপন। জাতীয় ঐক্যপ্রক্রিয়ার পক্ষ থেকে রয়েছেন- অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মোস্তফা মহসীন মন্টু ও সুলতান মনসুর।