OLYMPUS DIGITAL CAMERA

গেদা গেদা পোলাপাইন গুলারে আধুনিক বিজ্ঞান শিক্ষার থেকে যোজন যোজন মাইল দূরে রাইখা, মাইরা কাইটা যেমনে খুঁশি তেমনে নিজেদের মত শতভাগ ইচ্ছা অনুযায়ী শুধুমাত্র পরকালের ভয় দেখাইয়া কাবু কইরা রাখেন, আবার সময় মত নিজেদের প্রয়োজনে রাজপথে নামাইয়া দেন।যেমনে নাচাই তেমনেই নাচো পুতুলের মত ব্যবহার করেন।নিজেদের পরিচালনায় শিক্ষা ব্যবস্থায় সাধারণ শিক্ষার সবকিছুরই প্রবেশ নিষেধ, এক্কেবারে ছিলগালা কইরা রাখছেন।সরকারের মত শক্তিশালী মহলেরও কিছু করার থাকে না।সরকার মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় সাধারণ বিজ্ঞান শিক্ষা প্রবেশ করার জন্য চেষ্টা করেও পারছে না! আপনারা বিজ্ঞান শিক্ষা পোলাপাইন গুলারে শিখাইতে নাড়াজ! কেননা বিজ্ঞান শিখলে যে আর আপনাদের কব্জায় থাকবে না। যেমনে খুশি তেমনে নাচাইতে পারবেন না।সুতরাং দুনিয়াদারি বাদ দিয়া শুধু কবরের আজাব শুনাইয়া, আখেরের ভয় পাওয়াইয়া, পোলাপাইন গুলারে যত মুষ্ঠির ভিতর রাখা যায় ততই আপনাদের লাভ।চোখের সামনে যত সম্ভব, সাত আসমান ভাসাইয়া রাখতে পারলেই আপনাদের জয় জয়কার।এই সাত আসমান বুঝতে যে বিজ্ঞান প্রয়োজন সেই দিকে পথ মারাইবেন না! আবার বিজ্ঞান নিয়ে কথা উঠলে, বড় গলায় শুধু বলেন কোরানে বিজ্ঞান আছে।তো, যে কোরানে বিজ্ঞান আছে, সেই বিজ্ঞান পড়াতে আপনাদের অসুবিধে কোথায়?

এই গেদা গেদা পোলাপাইন গুলারে রাস্তায় নামাইয়া ঢাকা শহর বন্ধ করইরা ফালাইছিলেন! আপনাদের জনসমুদ্রের ঢেউয়ের তাল দেখে বাঁকবাঁকুম শব্দে দেশের বড় রাজনৈতিক দল বিএনপি কি পাল টাই না তুইলা ধরলো! পালে বাতাস দিয়ে রাজপথে পোলাপাইন গুলারে রাখার হুকুম, আহ্হা কি আনন্দ আকাশে বাতাসে! বিরিয়ানির প্যাকেট হাতে কি আদর যত্ন! ক্ষমতার সুবাতাসের গন্ধ চারিদিকে। অন্যদিকে মিনারেল ওয়াটার, ডাব হাতে এরশাদ সাহেব।সবই তো দেশের মানুষ দেখলো।আপনারা আবার পরকালের কথা ভুলে গিয়ে, বর্তমানের ক্ষমতার নানান হিসেব কষতে কষতে হয়রান! সরকার কে সেই দিনই বারো হাত দেখাই দিবেন বলে মনে হচ্ছিলো।সরকার দিকবেদিক হারাইয়া বাতি নিভাইয়া যখন দৌড়ানি (পেদানি)  দিলো, গেদা গেদা পোলাপাইন গুলার দিকে না তাকাইয়া নিজের কাছা তুইল্লা ভাগলেন।দুনিয়াদারি কিছুই না, দুনিয়াদারির ভয় করেন না, মৃত্যুর ভয় করেন না, শুধু পরকালের ভয় করেন, এইসব বইল্লা বইল্লা পোলাপাইন গুলারে বিপদে ফালাইয়া আগে আগে ভাগলেন!

ভাগলেন তো ভালো কথা। আবার পরকালের কথা ভুইলা গিয়া সেই বর্তমানের ক্ষমতার কথাই চিন্তা করলেন। আবার সেই আগের পথেই হাটলেন। এইবার শুধু বন্ধুর বদল করা! সরকার যখন দেখলো, আপনারা আসলে পরকালের চিন্তায় নাই, আছেন শুধু দুনিয়ার  সুবিধার চিন্তায়! সরকারি রেলের জমি, সমমনা নয় তারপরেও দায়রা হাদিসরে মাস্টার্স মর্যাদা, সাথে তেরো দফার মোটামুটি মেনে নেওয়া, বেশ এখন প্রায় শত বছর বয়সে এসেও আওয়ামী লীগার হইতে অসুবিধে নেই।আপনি শতবার  আওয়ামী লীগার হন, অসুবিধে নেই। শুধু গেদা গেদা পোলাপাইন গুলারে বিজ্ঞান শিখানের ব্যবস্থা, জীবনের শেষকালে হলেও করে যান। এটা আপনিই একমাত্র করতে পারেন। কেননা আপনার হুকুম ছাড়া যে এখানে কিছুই বর্ষণ হয় না। তাছাড়া, শত বছর বয়সে আওয়ামী লীগার হইলেন , আওয়ামী লীগ তো মুক্তিযুদ্ধের পক্ষের দল সাথে আবার বর্তমানে ডিজিট্যাল আওয়ামী।এই ডিজিট্যাল আওয়ামীরে ভালোবাইসা(!)যখন আওয়ামী লীগার হইলেন, দয়া করে অন্তত এই ডিজিট্যাল আওয়ামী লীগের ভবিষ্যতের কথা চিন্তা কইরা, যেন গেদা গেদা পোলাপাইন গুলারে আওয়ামী লীগ কামে লাগাইতে পারে, সেই বিবেচনায় হইলেও পোলাপাইন গুলারে বিজ্ঞান পড়ানের ব্যবস্থা করেন। আর সাথে সময় সুযোগ হলে, জাতির জন্য একবার জানাইয়া দিবেন, মুক্তিযুদ্ধের সময় আপনার ভুমিকা কি ছিলো ? কেননা আওয়ামী লীগার হইছেন, জাতি তো আপনার মুক্তিযুদ্ধের সময়কালের অবস্থান জানতেই চাইবে।

আপনি এখন বড় আওয়ামী লীগার হয়ে, তেতুল হুজুর উপাধি দেওয়া আরেক বড় আওয়ামী লীগার ইনু সাহেবের সাথে গলায় মিলে বড় বড় ছবি তুলে( যদিও ছবি তুলা হারাম, আপনাদের ভাষ্য) পত্রিকায় দিন, টিভির পর্দায় আসুন, আমরা হা করে দেখি আর বাহাবা দেই। কথা দিচ্ছি বাহাবা দেবো, শুধু পোলাপাইন গুলারে বিজ্ঞান শেখানোর বন্দবস্থ করুণ এবং সাথে মিথ্যা বিদ্বেষ বন্ধ করুণ। তাহলেই বাহাবা হৃদয় থেকে বর্ষণ করবো। মিথ্যা বিদ্বেষ হলো, সানি লিউনের দেশ ভারতকে মালু বলে গালাগালি করবেন, আবার নিজের অপারেশন সানি লিউনের মালুর দেশে গিয়ে করবেন! মালুদের হাতে অপারেশন ইসলামিক দৃষ্টি কোণ থেকে জায়েয কিনা ? সেইটাও একটু পরিষ্কার করলে ভালো হয়।এই জাতীয় দ্বিচারিতা বন্ধ করুণ।কেননা মহাভারতের মত সত্য হলো, আপনাদের সকল কর্মকান্ডের পিছনে একটি লুকায়িত ভীষণ আছে। সেই ভীষণটি দিনে দিনে আরো স্পষ্ট হচ্ছে, আর তাহলো রাজনীতি । আপনারা রাজনীতি করেন, শতবার করেন, হাজারবার করেন, শুধুমাত্র দয়াকরে প্রায় শত বছর বয়সে গেদা পোলাপাইন গুলারে অন্ধকারে না রাইখা, বিজ্ঞান শিক্ষার সুযোগ করে দিয়ে আলোর পথে আসার সুযোগ করে দিন। জাতি আপনার প্রতি কৃতজ্ঞ থাকবে। গেদা গেদা পোলাপাইন গুলারে আলোকিত হওয়ার পথ দেখালে, পরকালে,ওদের  মনের দোয়ায় নিশ্চয়ই আপনি ভালো থাকবেন।

[ ব্রিঃদ্রঃ লেখাটির ভাষাগত বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো ]

বুলবুল তালুকদার

সহকারী সম্পাদক ,শুদ্ধস্বর ডটকম 

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading