Saturday March6,2021

শুদ্ধস্বর রিপোর্টঃ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের ব্যয় নির্বাহে অর্থ বরাদ্দ প্রশ্নে ক্ষমতাসীন দল রিপাবলিকান পার্টি  ও বিরোধী দল ডেমোক্র্যাটিক পার্টির এমপি-মন্ত্রীদের মধ্যে ঐক্য অর্জন সম্ভব না হওয়ায় দেশটির কেন্দ্রীয় সরকারের কাজকর্মে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের প্রথম বছর পূর্ণ করার ১ দিন পূর্বে এই অচলাবস্থার সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রে অনিবন্ধিত তরুণ অভিবাসীদের সুরক্ষা কর্মসূচি ‘ডাকা’র অধীনে যে আট লাখ তরুণ-তরুণী সাময়িকভাবে বৈধভাবে থাকার অনুমতি পেয়েছেন, তাঁদের ব্যাপারে দুইদলের মধ্যে সমঝোতা না হওয়ায় ব্যয় বরাদ্দ প্রশ্নে ডেমোক্র্যাটরা কোনো সমর্থন দেয়নি।ফলে হাউস অব রিপ্রেজেন্টেটিভে সমঝোতা প্রস্তাব গৃহীত হলেও সিনেটে তা পাস করানো যায়নি।

সংবাদসংস্থা সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, সরকারের বাজেট বাড়ানো নিয়ে প্রস্তাবিত বিলটি বৃহস্পতিবার রাতে হাউস অব রিপ্রেজেন্টেটিভে ২৩০-১৯৭ ভোট পাস হয়। সিনেটে বিলটি পাসের শেষ সময় ছিল শুক্রবার মধ্যরাত । তবে সিনেটে তা ৫০-৪৯ ভোট পায়। প্রস্তাবটি পাস করানোর জন্য প্রয়োজন ছিল ৬০ ভোট।

কেন্দ্রীয় সরকারের কার্যক্রম বন্ধ হওয়ার ফলে দেশটির অনেক জনগণই সাময়িক ভোগান্তিতে পড়বে।এবং অভ্যন্তরীণ নিরাপত্তা, খাদ্য নিরাপত্তাসহ সরকারের বিভিন্ন কাজ বাধাগ্রস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।