Wednesday April14,2021

গত কয়দিন আগে নিউইয়র্কে একটা হামলা হয়েছিল।যে হামলা করেছিল তার নাম ছিল আকাইদ উল্লাহ।সে সিটি কলেজ অব নিউইয়র্কের বিবিএ’র ছাত্র ছিল।

সিটি কলেজ নামে যে কলেজে আকাইদ পড়ত,সেই কলেজে আমার ২/১ জন বন্ধু ইমিডিয়েট লেকচারার হিসেবে যোগ দিয়েছে,কিছু আবার শেষ বর্ষের ছাত্র হিসেবেও আছে।ওরা সবসময় রেগুলার ছাত্র,কন্সটিপিটেড রেকর্ড এদের খুব কমই আছে।

আকাইদ উল্লাহ নামের যে ছেলেটি এই কাজটা করেছে,সে বছরে একবার কলেজে যেত কিনা সে বিষয়ে আমার এবং আমার বন্ধুগণের খুবই সন্দেহ আছে।সেই সন্দেহ যে একশভাগ সঠিক হবে এই বিষয়ে আমার কোনো সন্দেহ নাই।

এখন যদি আকাইদ উল্লাহ’র এই বর্বরোচিত কাজের জন্য কেউ আকাইদের সিটি কলেজকে,তার বর্তমান অবস্থিত দেশ আমেরিকাকে,তার জন্মভূমি বাংলাদেশকে এমনকি তার ধর্ম ইসলামকে দোষাদোষি করে তাহলে আমি আকাইদ আর সেই সমালোচকের কোনো পার্থক্য দেখি না।

আবার আমি সবচেয়ে বেশী মিল দেখি আকাইদের সাথে আমাদের দেশের মিডিয়ার।মিডিয়া জিনিসটা কিভাবে চলে,কারা এদের নিয়ন্ত্রণ করে এগুলা জানতে হলে প্রচুর পড়াশুনার প্রয়োজন।আমেরিকা বা বিশ্বের বিভিন্ন দেশের মিডিয়া যতটুকু প্রকাশ করেছে আকাইদের নামে,তার থেকে হাজারগুণ প্রকাশ করেছে এই বাংলাদেশের মিডিয়া।দুঃখ হয়,বড় দুঃখ হয় আমার এদের এই কাজ দেখে।

সত্যকে অবশ্যই সত্য বলতে আপনি দ্বিধা করবেন না,কিন্তু সত্যের সাথে যখন আপনি মিথ্যা মিশিয়ে ঘুরিয়ে ফিরিয়ে একভাবেই বারে বারে রিপ্রেজেন্ট করবেন,তা দেশ ও দেশের মানুষের বিরাট ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

আকাইদের কাজের কারণে বাংলাদেশ সামান্য হলেও নিচু হয়ে গেছে,কিন্তু মিডিয়ার কারণে বর্তমান যারা বাংলাদেশী,যারা ফ্যামিলি ভিসায় বা স্টুডেন্ট ভিসায় সামনে আমেরিকা যেতে চায়,তাদের জন্য কিন্তু বিরাট সমস্যাও তৈরি হয়ে যাচ্ছে।

তাই সময় থাকতে “মিডিয়া” সতর্ক হোন,নইলে দেশ ও দেশের মানুষ ডুবলে আপনারা কিন্তু এই ভন্ডামি করার জন্য আর কোনো দেশ বা দেশের মানুষ পাবেন না।এই ডুবা কিন্তু আপনাদের নিয়েই ডুবা হবে।

লেখকঃ মোঃ শাহিন আহমদ রিয়াদ