কথা ছিল আজকেই (সোমবার) ৩০০টি আসনে শরিক দলগুলোসহ নিজেদের প্রার্থী তালিকা চূড়ান্ত করবে আওয়ামী লীগ। আগের দিন দলটির দপ্তর সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ এ তথ্য নিশ্চিতও করেছিলেন। কিন্তু বিষয়টি নিয়ে হঠাৎ করেই যেন ব্যাকফুটে ক্ষমতাসীনরা।

রোববার একাদশ জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক বরাদ্দ পাওয়া ২৩০টি আসনে প্রার্থীদের কাছে চিঠি দেয়া হয়। বাকি ৭০টি আসনে মনোনীতদের হাতে সোমবার দুপুরের আগেই চিঠি তুলে দেওয়ার কথা ছিল। শেষ পর্যন্ত তা হয়নি।

এখন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলছেন, এখনই আওয়ামী লীগের চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে না, সময় নেওয়া হবে। যাচাই-বাছাইয়ের পর জোটের প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম বিতরণ পরবর্তী সংবাদ সম্মেলনে সোমবার তিনি একথা বলেন।

সেখানে তিনি আরো বলেন, একাধিক ব্যক্তিকে মনোনয়ন দেওয়া আসনগুলোতে মাঠ পর্যায়ে সার্ভে করা হবে। যাচাই-বাছাই করে প্রার্থী চূড়ান্ত করা হবে। ২৩০টি আসনে মনোনয়ন চিঠি দেওয়া হয়েছে। ৬৫ থেকে ৭০টি আসন শরিকদের জন্য ছাড় দেবে আওয়ামী লীগ।

এখন পর্যন্ত যাদের মনোনয়ন দেওয়া হয়েছে ২৮ তারিখের মধ্যে তাদের অদল-বদল হতে পারে জানিয়ে কাদের বলেন, চিঠি দেওয়া আসনগুলোতে জোটের কোন অধিকতর যোগ্য প্রার্থী থাকলে ছাড় দেবে আওয়ামী লীগ। কৌশলে আমরা মার খেতে চাই না। জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন থেকে বের হয়ে যেতে পারে এমন আশংকা দল করছে না।

কক্সবাজারে আওয়ামী লীগের সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রীকে মনোনয়ন দেয়ার বিষয়ে তিনি বলেন, বদির অপরাধের ভাগিদার কি তার স্ত্রী হবে? আমি যাকে প্রার্থী দিয়েছি সে অপরাধী কিনা সেটা দেখতে হবে। বদি ৭টি জনমত জরিপে এতো সব বিতর্কের মধ্যেও এগিয়ে। বিতর্ক এড়াতে তাকে মনোনয়ন দেওয়া হয়নি।

‘‘ড. কামাল হোসেনই যখনই আওয়ামী লীগ থেকে চলে গেছে, সুলতান মুনসুর, মান্না গেছে। আর কে গেলো এটা নিয়ে আমরা ভাবি না। এতে করে কি আমাদের জনপ্রিয়তা কমেছে? বরং বেড়েছে বহুগুণে। বিদ্রোহ মানেই বহিস্কার, আজীবনের জন্য। যতোই জনপ্রিয় হোক। যারা নির্বাচনের এক মাস আগে সিইসির পরিবর্তন চান তারা নির্বাচনে অংশ নিতে চান এটা ভাবতে কষ্ট হয়।’’

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading