দুইটা নিলে একটা ফ্রি, এটা জনগণ যতটা বুঝে ,  • (a + b)² = a² + 2ab + b² •  ঠিক ততটাই কম বুঝে । আমাদের দেশে রাজনীতি কেমনজানি শুধু বীজগণিতের হিসেবে চলে ! রাজনীতি যদি জনগণের জন্যই হয় , তাহলে হিসেবটাও আমাদের মত আম জনতার জন্য সহজ ও সরল হওয়া উচিত । সহজ ভাষায় রাজনীতির মূল কার্যক্রম তো কল্যাণ । সেটা দেশ , জনগণের কল্যাণে ! তাই যদি হয় , তাহলে সাধারণ জনগণের জন্য রাজনীতি এতটা মারপ্যাঁচের কেন ? সহজ ও সরল পথে রাজনীতি নয় কেন ? দুইটা নিলে একটা ফ্রি না দেন , অন্তত দুইটা নিলে দুইটার দাম নিন , তাহলেই তো সহজ ও সরল হয় । মারপ্যাঁচের রাজনীতি করাই যেন আমাদের দেশের রাজনীতিবিদদের একটা হাতিয়ার ! যে যত মারপ্যাঁচ দিতে পারেন , তিনি ততই বীজ্ঞ রাজনীতিবিদ ! আরে ভাই , এই বীজ্ঞতা আপনারা দেশ চালানোর ক্ষেত্রে যত খুশি দেখান , কিন্তু জনগণকে কেন দেখান ?  সাধারণ জনগণতো আর আপনাদের মত এত বীজ্ঞ নয় । তবে একটা কথা পরিষ্কার করে বলা ভালো ,  সাধারণ জনগণ কিন্তু আপনাদের এই মারপ্যাঁচের বীজ্ঞতাকে মোটেও ধার ধারে না । তার প্রমাণ দেশে দু-চারটা সঠিক নির্বাচনেই জনগণ দিয়েছে । সুযোগে আপনাদেরকে ক্ষমতার মসনদে বসিয়েছে , আবার নামিয়েছেও বটে ।

দেশে বর্তমানে ফ্রন্ট, ইভিএম বেশ হটকেক । একটা যুক্তফ্রন্ট যেই না ঘোষনা হলো , ওমনি শুরু হয়ে গেলো নানান হিসেব নিকেস ! বাজারে নানান কথা , স্বরযন্ত্রের কথা , ভোটের হিসেবের কথা !  যুক্তফ্রন্টের আতুর ঘরেই ঢুকে গেলো নানান বীজগণিতের অংক । লক্ষ্যণীয় যে এই ফ্রন্ট কে সবাই শুভেচ্ছা জানাচ্ছে সত্যি, তবে /কিন্তু দিয়ে ! আবার অন্যদিকে যুক্তফ্রন্ট শক্তিমাত্রার দিক দিয়ে দূর্বল হলেও , কিছু বীজ্ঞ (প্যচের) রাজনীতিবিদরা আছেন , যারা এককভাবেই নিজেস্বতায় রাজনীতির মাঠে বেশ পরিচিত বটে । বলা যায় দেশের দুই বড় দলের যে কারো সাথেই এই বীজ্ঞ রাজনীতিবিদরা যুক্ত হয়ে কাজ করলে আবার ভোটের হিসেব একটু অন্যরকম হতে পারে । এককভাবে এই ফ্রন্ট জিরো তবে সামগ্রিকভাবে এরাই যে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে , সেটা দুই বড় দল বেশ ভালোই বুঝেন । সেই মাথা ব্যথাই মনে হয় এখন বড় দল দুটোর মাথা ব্যথা । কেননা পৃথিবী জুড়েই এখন ক্ষমতায় যাওয়ার জন্য জোট বিষয়টি বেশ উপকারী বটে ।

বলছিলাম ফ্রন্ট নিয়ে নানান কথা বাজারে চালু হয়ে গেছে । তাতো হবারই কথা , কেননা সামনে জাতিয় নির্বাচন, এই সময়ে হঠাত্ করে একটি জোট বাজারে চলে এসেছে । যদিও যুক্তফ্রন্ট বলছে , তাদের এই প্রক্রিয়া দীর্ঘদিন যাবত্ চলছে , হয়তো বা । তবে একথাও বলতেই হবে যুক্তফ্রন্ট একেবারেই নির্বাচনের বাগানে এসে ফুটছে ! বাজারে সন্দেহটা মনে হয় একারণেই তৈরি হয়েছে ।

লক্ষ্য করুণ , ক্ষমতাসীনরা বলছে এই ফ্রন্ট স্বাধীনতার শক্তির পক্ষে থাকবে বলে আশা করি ।  তার মানে পরিষ্কার, যে বিএনপির সাথে জামাত আছে তাদের সাথে একাত্মতা ঘোষণা যদি ফ্রন্ট থেকে আসে , তাহলে এটা যে একটা স্বরযন্ত্রের অংশ সেটা যে করেই হোক ক্ষমতাসীনরা প্রমাণ করেই ছাড়বে । আবার অন্যদিকে বিএনপির দাবী দেশে যে নৈরাজ্য চলছে , আশা করি এই ফ্রন্ট একটি সুষ্ঠু নির্বাচনের দাবীতে সকল গণতান্ত্রিক (!) শক্তির সাথে থাকবে ।  একেই বলে সম্ভবত মাইনক্কার চিপা । আমরা সাধারণ জনগণ হয়তো ভাবচ্ছি ,  কোনদিকে ফ্রন্ট ঝুঁকবে , সেটা যুক্তফ্রন্টের জন্য একটি বিষফোঁরা হতে পারে , এখানে স্পষ্ট  করে বলি ,মোটেও না । কেননা নির্বাচনী কানুনে যুক্তফ্রন্ট ফুঁটেছে , সেটার একটা নার্সিং করেই ফোঁটা । ওই যে লেখার পূর্বেই বলেছি , আমাদের রাজনীতি কোনো সহজ সরল পাটিগণিতের হিসেবে চলে না , চলে বীজগণিতের হিসেবে ! এখন সামনে দেখার বিষয় এই যুক্তফ্রন্ট বীজগণিতের কোন সুত্রের ব্যবহার করে ?
বীজগণিত এর কিছু সূত্র ।
• (a + b)² = a² + 2ab + b²  নাকি
• (a + b + c)² = a² + b² + c² +2ab + 2bc + 2ca নাকি
• (a – b)³ = a³ – 3a²b + 3ab² – b³
সুত্র গুলো কেন লিখলাম ?  কোন সুত্র যুক্তফ্রন্ট সামনে গ্রহণ করে সেটা দেখার জন্য আরো সামান্য কিছুদিন অপেক্ষায় থাকতে হবে ।  কেননা যত কথাই বলা হোক , সামনে ভোটের হিসেব । আগামীতে এই ভোটের হিসেব নিয়ে কিছু লেখার ইচ্ছে রইলো । যুক্তফ্রন্টের জন্য শুভেচ্ছা রইলো এবং সর্বোপরি দেশের কল্যাণে যুক্তফ্রন্ট কাজ করুক , সেই আশাও পোষণ করি ।

বুলবুল তালুকদার
সহকারী সম্পাদক .শুদ্ধস্বর ডটকম

 

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Discover more from শুদ্ধস্বর ডটকম

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading